বেঁচে আছি আমি

0
বেঁচে আছি আমি?
নাকি রক্ত সমেত কঙ্কাল আর মাংস পিণ্ডের মধ্যে লুকোচুরি খেলছি
প্রতিদিন রাতে আমার বুকে জেগে ওঠে অসংখ্য আক্রোশ
ভেবে পাই না তখন কি আমি সত্যিই মানুষ হিসাবে বেঁচে থাকি,
নাকি অন্য সবার মত আমি হয়ে যাই কুকুর শাবক
ছারপোকা হয়ে আমি সারাদিন চুষে খায় অসংখ্য মানুষের শ্রম, রক্ত, সম্মান
বাদুড়ের দলের হয়ে উড়ে বেড়ায়, তাড়া করি সব দুর্বল মানুষ কে
দিন শেষে ফিরি নিজের নোংরা আস্তানায়।
দূরে থাকিস সবাই আমার থেকে, আমার ঘামে লেগে আছে অচেনা বারুদ
হইতো জ্বলে উঠবে তা এখনি।


স্টেশনে শুয়ে থাকা হাড়জিরজিরে মানুষ গুলোর পাশে জেগে থেকেও
আমি তাদের ভালবাসতে পারি নি।
শ্মশানে মরার পাশে চুপচাপ শুয়ে থেকে জানতে চেয়েছি তার কতটা একা লাগে।
তার রক্তে ভাসে কতটা নীরবতা,মৃত কোষের তীব্র হাহাকারে টাও পারি ।
স্বপ্নে প্রেমিকার স্পর্শ নয়, তোর মত বাবুর ছেলে হয়ে জানতে চেয়েছি
ঈশ্বর কি শুধুই তোর? ঈশ্বরও আমায় দেখা দেন নি।
কারো এক জনের ভালবাসা আমার হৃদয়ে জাগিয়েছিল স্পন্দন
তার পাশে শুয়ে আমি চেয়েছিলাম পুনর্জন্ম নিতে
কিন্তু কেন?তখনও তো আমি বেঁচেছিলাম নাকি মরেই গিয়েছিলাম সত্যি?

চোখের দুটি পাতার সহবাসে বাস্তবতাকে ছিন্ন করে
সাদা-কালো কিংবা আংশিক রঙ্গীন সময়ই কি জীবন?
জানালার ফাঁকে হিমেল হাওয়াই ছোট্ট কামরাটা ভরিয়ে নিয়ে নবজাতক দিনটাকে
খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে পারাটাই কি জীবন ?
নাকি এই কথা ভাবতে ভাবতে ফেলে দেওয়া দীর্ঘ শ্বাসটাই জীবন।
আমি কি সত্যি বেঁচে আছি নাকি
অপেক্ষায় আছি কবে এই দেহের যত পাপ, যত যন্ত্রণা, আগুনের শিখার মাঝে...

না, না, না...আমি কোন কিছু মানি না আমি বেঁচে আছি, আমি অবশ্যই বেঁচে আছি
চুন খসে পড়া আমার ঘরের দেয়ালের পাশে
সিগারেটের ভেজা তামাকের গন্ধের মাঝে
উইপোকার খেয়ে নেওয়া কিছু রঙিন চিঠি বুকে নিয়ে
অসামাজিক মানুষ হয়ে।
আমি চাই না তোমাদের কাউকে, কারন তোমরা কেউ চাও না আমাকে।
আমিও চাই না তোমাদের আশ্রয়,তোমাদের লোক দেখানো প্রহসন।
তাই আজ আমার মৃত্যু হবে তোমাদের কাছে, আমি বেঁচে থাকবো
শুধু নিজের মাঝে, নিজেকে নিয়ে।

0 comments: