মৃন্ময়ীঃ এক অদেখা মানবী

0

আজ আমি কোন এক মৃন্ময়ীর কথা বলবো। এক দিন হঠাৎ করেই আমার জীবনে তাকে দেখতে পেলাম, ঠিক কবে সে প্রথম এসেছিল মনে নেই।আসলে বুঝতেই পারি নি কবে সে এল, আর জীবনের একটি অবিচ্ছেদ অংশ হয়ে গেল।যে পথে বসন্ত আসে সে পথেই সে এসেছিল মনে হয়, সে পথে আছে বাতাসের গন্ধ, আকাশের রঙ, আর সন্ধার অবাক মাদকতা।

মৃন্ময়ী এক সৌন্দর্য সম্পদের নাম। মাটি খুঁড়ে তার অনেক গভীরে যে খানে লুকানো সম্পদ পাওয়া যায় মৃন্ময়ী সে খানের নয়, যে খানে প্রানের নৃত্য, প্রেমের একটু সজীবতা, ঠোঁটে একটু আর একটু বেঁচে থাকার আশা, মৃন্ময়ী সেই খানের সহজ সাধারন সুখের সুন্দর নাম।

মৃন্ময়ী এসেছিল বলে একদিন যন্ত্রের উপর প্রানের বেগ এসে পড়েছিল। প্রেমের আবেগ এসে হঠাৎই আঘাত করল নতুন বুনতে শুরু করা কল্পনার জালের বন্ধনকে। এ এক অসাধারন রমণী শক্তি। নিজের মনের পুরানো কারাগার ছেড়ে নতুন এক কারাগার পেলাম, আমার আত্মসমর্পণ ছিল স্বাধীন, অনাড়ম্বর।তাই হয়ত তুমি বোঝো নি।

এক সময় ভাবতাম আমার মত বেরসিকের কাছ থেকে কি করে জন্ম নেবে কবিতার মত সুক্ষ শিল্প?তার ভালবাসা আমার রুদ্ধ হৃৎপিণ্ডের উপর বার বার বারংবার আঘাত করে তাকে করেছে কোমল, আবেগী ও কল্পনাবিলাসী।

কিন্তু দুঃখের বিষয় আজ তুমি আর আমি অনেক দূরে, তোমার আমার মাঝে বাধা হয়ে দাঁড়িয়েছে সবাই, সব কিছু। জীবন আসলেই বড় জটিল, সমস্ত ভালোবাসা দিয়েও তার জট খোলা যায় না, কিভাবেই বা খোলে তাও কেউ জানে না। জীবনের প্রাণজট কি এতই জটিল যে তা মেলাতে ব্যর্থ হবে সৃষ্টির সেরা মানুষের সব সম্পদ?

প্রেমিক হিসাবে হয়ত তোমায় আমি ভালবাসতে পারি নি, তবে প্রাণেশ্বর হয়ে আমি তোমায় তার চেয়ে অনেক বেশি ভালবাসবো। নিবিড় ভালোবাসা, আকুলতার মাঝে বিনির্মাণ করে যাবো এক অদৃশ্য দূরত্ব।

তুমিই আমার এক এবং অবিনশ্বর প্রেমের প্রতিমা। স্বপ্ন অনুভূতি আর কল্পনার মৃত্যুর আগে পর্যন্ত একজন মানুষ তোমায় লোভীর মত ভালবেসেছিল।

"এক দিন এক রাত প্রেমেরে পেয়েছি তবু কাছে!
.........................................................
যে ব্যথা মুছিতে এসে পৃথিবীর মানুষের মুখে
আরো ব্যথা — বিহ্বলতা তুমি এসে দিয়ে গেলে তারে —
ওগো প্রেম, সেই সব ভুলে গিয়ে কে ঘুমাতে পারে!"

প্রেম-জীবনানন্দ দাস

         

বি।দ্রঃ লেখাটি প্রথম লেখা হয় ১৭ ডিসেম্বর, ২০১০ শুক্রবার, তৎকালীন মানসিকতার উপর ভিত্তি করে । এখন আমিও বদলে গেছি, মৃন্ময়ীও, তাই অনেক ভয়ই আসলে বাস্তবে রুপ নেয় নি, অনেক হতাশা সফলতা হয়ে গেছে, আর সফলতা হয়েছে ব্যর্থতা। তবে শেষ দু লাইন আজও সত্য এবং বাস্তব। লেখাটি খুঁজে পাচ্ছিলাম না, যখন পেলাম দেখালাম বাচ্চা কালের বাংলিশ ভাষায় লেখা তাই কিছুটা পরিমার্জন করে পুনরায় লিখলাম

0 comments: