একসাথে থাকা দুটো মানুষ, দুটি বছর

0
একসাথে থাকা দুটো মানুষ,আজ দু বছর হল।মনে ছিল না, ভুলে গেছিলাম,তারিখের হিসাব আমার একটু কমই থাকে। আমার ধারণা এই দিন তারিখের হিসাব শুধু শৌখিন মানুষ রাখে আর আমি মোটেও শৌখিন না।

দুটো মানুষের যৌথ দুটো বছর মানে কিন্তু নেহাত দুইটি বছর নয় দুজনের দুটি করে সমান্তরাল চারটি বছর। মানে ধরো তুমি ঘন্টায় পৌনে দুই কিলোমিটার বেগে পশ্চিমে হাঁটছো আর আমি একই বেগে পূর্বে; ঘন্টায় আমাদের মধ্যে দূরত্ব বাড়ছে সাড়ে তিন কিলো।তার পর ও আমরা পাশাপাশি আছি, তার মানে দূরত্ব আজও বাড়ে নি

নদীর অনিয়ন্ত্রিত স্রোতে ভেঙ্গেছে বিস্তীর্ণ এলাকা, সেই নারিকেল গাছ আজ আর নেই যার পাতায় বানানো আংটি তোমায় প্রথম দিয়েছিলাম।
তাতে কি? তুমি তো আছো?

আমাদের মাঝে এমন কিছু "দুই" আছে তার পরও আমরা এক....

অন্ধকারে আমি ভয় পায় না ছোট বেলা থেকে; কালোর চেয়েও কুচকুচে কালো একটা অন্ধকার লুকিয়ে থাকে্ত মানুষের খুব নিভৃতে, সংগোপনে। সেই কালো আলোতে পায়চারী করেছি করে করে ভেবেছি তোমার কথা, হাজার বার ডুবেছি নিজের মাঝে, ভেসেছি তোমার অনুপ্রেরনায়,চুরমার হয়েছি তোমার কথায়, শান্ত হয়েছি তোমার চোখের ভাষায়...

প্রেম নয়, ভালোবাসা নয়,কোন গভীর তত্ত্ববোধ নয়,কোন বিবেকের দহন নয়, মোহের নেশায় নয়
বাক্য নির্মানের ফাঁপা কৌশলে নয়, প্রথম তোমায় ভালবাসি বলেছিলাম তোমার কথা ভেবে,তোমার দেওয়া প্রশ্রয়ে, আনমনে।

অক্ষরমৃত বধিত্বের ডাকে আজও আসো তুমি তুমুল কোন রাতে; ফিরে আসো গহীনে, জুয়ারী জোছনার ঢলে স্বাগত প্লাবন হয়ে আসো জানালা ভেঙ্গে; ফিরে ফিরে আসো কমিনিস্ট বিপ্লবের মিছিলে তীব্র আকাঙ্খার প্ররোচনায়।

আজ দু বছর হল সেই দিনের,আজকের দমকা হাওয়ায় আমি ছিলাম। ছিলাম না আজ তোমার পাশে বসে।ইচ্ছা রইল আর একটা গানে তোমার সাথে নাচার, আর এক বার তোমায় দেখার।

ভালো থেকো প্রিয়তম
আজকের দিনে তোমার জন্য অনেক শুভ কামনা (অথবা শুভর কামনা বলতে পারো)

0 comments: