DSLR Cinematography: RAW Video কি এবং কেন?

0
ক্যামেরা নিয়ে বিশাল আগ্রহ থাকলেও লেখার শখ হয় নি কখনও। প্রথম লিখছি, তাই ভুল হয়ে গেলে বিশেষজ্ঞরা বলবেন, আপডেট করা হবে। কথা না বাড়িয়ে সরাসরি শিরোনামে চলে যায়।

RAW Video কি

যারা ক্যামেরাতে Raw Mood এ শুট করে থাকেন তাদের জন্য এটি নতুন কিছু নয়। RAW Mood এ যে ভাবে পোস্টপ্রসেসিং এর সময় ডাটা কে প্রসেস করে ছবি পাওয়া যাই, এখানেও বিষয় টা প্রায় একই রকম।


যারা জানেন না তাদের জন্য বলছি, সাধারণত DSLR ক্যামেরাতে একটি image sensor থাকে এবং একটি image processor । আলো এসে সরবপ্রথমে image sensor এ পরে, তখন image sensor আলোকে ডাটাতে পরিনত করে, মনে রাখবেন ডাটা ছবি নয়, এর পর image processor প্রয়োজনীয় বিষয় যেমন white Balance বা gain ইত্যাদি দিয়ে এই ডাটাকে ছবিতে রূপান্তরিত করে। এ সময় প্রসেসরের উপর নির্ভর করে ছবির ডাটার অনেক অংশ কমিয়ে আনা হয়।

সাধারণত যারা ছবি ভালো এডিট করতে পারেন তারা বিনা বাক্যব্যয়ে RAW Mood এ ছবি তোলেন, কারণ আপনি যখন একটি ছবি পোস্ট প্রসেসিং করবেন টা হবে দ্বিতীয় প্রসেসিং কারণ image processor এ তা আগে একবার প্রসেস হয়েছে আগেই। তবে একটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে RAW Mood এ তোলা ছবিকে অবশ্যই আপনাকে বিশেষ সফটওয়্যার দিয়ে কষ্ট করে ছবিতে পরিনত করে তার পর কাজ করতে হবে।এতে অবশ্যই সময় ও শ্রম দুটোই বেশি লাগবে। (ভালো একটি ছবি তুলবেন কষ্ট করবেন না?)

আমরা জানি ভিডিও হল চলমান কতগুলো frame এর রেকর্ড (২৪fps মানে সেকেন্ডে ২৪ টি ফ্রেম).তার মানে RAW ভিডিও বলতে যা বোঝায় তাতে আসলে raw frame থাকবে যা আপনাকে পরবর্তীতে ভিডিওতে রূপান্তরিত করে নিতে হবে।

Raw Video ও Uncompressed Video এর মধ্যে পার্থক্যঃ

অনেক সময় অনেকে এই দুটো বিষয়কে একই বলে ফেলে আসলে দুটো এক জিনিস নয়। Raw Video is always uncompressed but all uncompressed video is not RAW. অনেক ক্যামেরা যেমন নিকন D800 সরাসরি রেকর্ড করা ভিডিওকে HDMI দিয়ে অন্য মাধ্যমে রেকর্ড করতে পারে, ভিডিও compressed হবার আগেই। That is Uncompressed but not RAW. কারণ এই ভিডিও আউটপুটের আগে এই ছবিগুলোকে(frame) অবশ্যই chromatic subsampling (যেমন 4:4:4, 4:2:2 ইত্যাদি)করে। হইত এই ধরনের ভিডিও compressed ভিডিও থেকে ভালো দেখা যায় কিন্তু RAW এর মত flexible এডিটিং করতে পারবেন না।
নিচে একটি comparison Video দেওয়া হল যাতে যাতে RAW Video ও H.264 (or its AVCHD variant) এর মধ্যে তুলনা দেখানো হয়েছে। শুধু অন্যের কথায় নয় দেখুন আপনার নিজের কাছে কি মনে হয়, আসলেই RAW তে শুট করার দরকার আছে কিনা। 



ভিডিও না দেখা গেলে এই ছবিটা দেখে নিতে পারেন



যদি আপনি ভালো ফলাফল চান তবে আপনাকে কষ্ট করতে হবে, মানছি আপনাকে একটি বিশাল workflow maintain করতে হবে কিন্তু যে লাভটা আপনি পাবেন সেটি আসলেই অনেক ভালো। কিভাবে এই RAW VIDEO শুট করা যায় তা নিয়ে একটা লেখা লেখার ইচ্ছা রইল।

কারো কোন কিছু জানার আগ্রহ থাকলে জিজ্ঞাসা করতে পারেন।

0 comments: