সত্যিই কি প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তার থেকে দূরে থাকা যায়?

0
অনেক দিনের একটি প্রচলিত প্রবাদ হল an apple a day keeps the doctor away” গবেষণায় জানা যায় ১৯১৩ সালে প্রথম এই প্রবাদ বাক্য এই রূপে আসলেও তারও অনেক আগে থেকে নানা রূপে এই প্রবাদ বাক্য মানুষের মাঝে প্রচলিত ছিল

সম্প্রতি মিশিগান স্কুল অফ নার্সিং এর গবেষকরা আমাদের পূর্ব পুরুষদের অভিজ্ঞতা লব্ধ এই তত্থ্যকে যাচাই করে দেখার উদ্যোগ নেন।এই বাক্যের সত্যটা আদৌ আছে কিনা তা দেখার জন্য গবেষক ম্যাথু ডেভিস ও তাঁর সহকর্মীরা প্রতিদিন যারা আপেল খায় এবং যারা খায় না তাদের মধ্যে ডাক্তারের কাছে যাবার হার নির্ণয় করেন।
সত্যিই কি তবে আপেল ডাক্তার থেকে দূরে রাখতে পারে? না, প্রকৃতপক্ষে  গবেষণাটিতে আপেল খাবার সাথে ডাক্তারের কাছে যাবার প্রয়োজনীয়তার কোন সম্পর্ক পাওয়া যায় নি। তবে হ্যাঁ, যা পাওয়া গিয়েছে তা হল আপেল ডাক্তার থেকে দূরে রাখতে না পারলেও ফার্মেসী থেকে দূরে রাখতে পারে।

গবেষকরা প্রায় ৮৩৯৯ জন মানুষকে তাদের খাদ্যাভ্যাসে আপেল আছে কিনা জিজ্ঞাসা করেন এবং তাদের মধ্যে মাত্র ৭৫৩ জনকে খুঁজে পান যারা নিয়মিত আপেল খেতেন। গবেষণাটির জন্য ধরে নেওয়া নয় প্রতিদিন একটি আপেল মানে হল কমপক্ষে ৭ সেমি ব্যাসের বা প্রায় ১৪৯ গ্রাম আপেল। এছাড়াও আপেলের জুস বা সস খাবার পরিমাণকেও বাদ দেওয়া হয়। গবেষণাটিতে এটিও দেখা হয় যে যারা কম পরিমাণ আপেল খান তাদের সাথে যারা খান নি কিংবা ঠিক পরিমাণমত খেয়েছেন তাদের কোন পার্থক্য রয়েছে কিনা

সবশেষে করা বিশ্লেষণে দেখা যায় আপেল খাওয়া বা এর আপেল খাওয়ার পরিমাণের সাথে ডাক্তারের কাছে যাওয়া বা না যাওয়ার কোন সম্পর্ক নেই, তবে প্রেসক্রিপশন ভিত্তিক ওষুধ( যে গুলো কেনার জন্য প্রেসক্রিপশন থাকা বাধ্যতামূলক) ব্যবহারের সম্পর্ক আছে।
দেখা যায় যারা নিয়মিত আপেল খান তাদের তুলনায় যারা খান না তাদের মধ্যে প্রেসক্রিপশন ভিত্তিক ওষুধ ব্যবহারের পরিমাণ প্রায় ৫.% কম।

তাই বর্তমান প্রমাণ ভিত্তিক বৈজ্ঞানিক যুগে এসে তথ্য ও প্রমাণের ভিত্তিতে প্রবাদ বাক্য বদলে গিয়ে এখন হওয়া উচিত An apple a day keeps the pharmacist away.

-শুভাশীষ সাহা শুভ
তথ্যসুত্র:

১। http://www.medicalnewstoday.com/articles/291683.php

0 comments: