My latest research article "Evaluation of medicines dispensing pattern of private pharmacies in Rajshahi, Bangladesh"

0
আনন্দের সাথে জানাচ্ছি আমার এবং ডা: তাওহীদ হোসেন রোমেলের যৌথভাবে করা গবেষণা নিয়ে গবেষণাপত্রটি অনলাইনে প্রকাশিত হয়েছে আজ সকালে। আমাদের গবেষণার বিষয় ছিল "Evaluation of medicines dispensing pattern of private pharmacies in Rajshahi, Bangladesh"
.
২০১৬ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত রাজশাহীর লক্ষ্মীপুরে চলা এই গবেষণাটিতে কিছু গুরুত্বপুর্ণ তথ্য উঠে এসেছে। ইতিপূর্বে দেশে সেলফ মেডিকেশনের উপরে অনেক সায়েন্টিফিক তথ্য থাকলেও আমাদের জানামতে ফার্মাসীতে মেডিসিন ডিস্পেন্সিং প্যাটার্ন এবং ইর‍্যাশনাল ড্রাগ ইউজে তাদের অবদানের উপর এটাই প্রথম স্টাডি।
.

১)গবেষণাধীন ফার্মাসীগুলোতে উক্ত সময়ে বিক্রি হওয়া ওষুধের ২২.৭০% বিক্রি হয়েছে কোন প্রকার প্রেসক্রিপশন ছাড়াই। ওষুধের সংখ্যা বিবেচনায় যা প্রায় ৫৬১০টি ওষুধ, এর মধ্যে প্রায় ৬৬.২% বিক্রি হয়েছে সরাসরি ক্রেতার অনুরোধে এবং বাকীটা বিক্রেতাকে শারীরিক সমস্যার বর্ননা দেবার পর বিক্রেতা নিজে ওষুধ নির্বাচন করে বিক্রি করেছেন।
.
২) আমাদের গবেষণালব্ধ তথ্য হতে দেখা যায় সবচেয়ে কম বিক্রি হয় ঘুমের ওষুধ এবং সবচেয়ে বেশি বিক্রি হয় অ্যান্টিমাইক্রোবিয়ালস।
.
৩) আমরা পেয়েছি যে কোয়াকদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রেস্ক্রাইব করার হার উল্লেখযোগ্যভাবে বেশি হলেও অধিকাংশ অ্যান্টিবায়োটিক বিক্রয় হয়েছে প্রেসক্রিপশনের ভিত্তিতে।
.
৪) আমরা একটা ইন্সিডেন্টাল ফাইন্ডিং পেয়েছি যে Macrolides, quinolones, metronidazoles and cephalosporins গ্রুপের.অ্যান্টিবায়োটিক কোন এক কারণে কোয়াক, ওষুধ বিক্রেতা এবং রোগীদের কাছে অ্যান্টিবায়োটিক হিসাবে খুব জনপ্রিয়।
.
৫) ওষুধ বিক্রেতাদের ফেস টু ফেস ইন্টারভিউ থেকেও আমার কিছু বিষয়ে বিষয়ে ভালো ব্যাখ্যা পেয়েছি।
.
সবাইকে অনুরোধ করছি পেপারটি পড়ে মন্তব্য করার জন্য, আশা করছি কিছু নতুন তথ্য আপনারা জানতে পারবেন।
.
গবেষণা চলাকালীন সময়ে আমার পরিবার, শিক্ষক, বন্ধু এবং জুনিয়রদের মাঝে অনেকেই অনেক সাপোর্ট করেছে, তাদের মধ্যে কয়েকজনের নাম আমি চেষ্টা করেছি কৃতজ্ঞতা স্বীকার অংশে দিতে। তবে আরো অনেকের কথায় সেখানে বলা হয়ে ওঠেনি যাদের অবদানে প্রতিদিন আমি কাজ করার উদ্যম পেয়েছি, হতাশা কাটিয়ে উঠেছি, নতুন কিছু শিখেছি।
.
গবেষণাপত্রটি ক্রিয়েটিভ কমন্স ৪.০ অনুসারে প্রকাশিত এবং কপিরাইটের অধিকারী আমরা লেখকগণ। অর্থাৎ এই গবেষণাপত্রটি আনঅল্টার্ড কপি যে কোন মাধ্যমে বিনামূল্যে পুর্ব অনুমতি ব্যাতিরেকে শেয়ার করা যাবে শুধুমাত্র লেখকের ক্রেডিট প্রদান সাপেক্ষে। এই গবেষণা পত্রে উল্লেখ করা তথ্যগুলোতে Creative Commons Public Domain Dedication waiver করা হয়েছে যার অর্থ হলো এই তথ্যগুলো যে কেউ পরবর্তী গবেষণার কাজে কোন পূর্বঅনুমতি ছাড়াই ব্যবহার করতে পারবে। আমরা বিজ্ঞানকে আটকে রেখে তথ্য গোপন করার পক্ষপাতী নই।
.
আরো কিছু গবেষণামূলক কাজ এবং তার ফলাফল সামনে নিয়ে আসতে পারবো বলে আশা রাখি। আমার এবং আমার গবেষণা দলের জন্য সবার কাছে দোয়াপ্রার্থী।

গবেষণা পত্রের জন্য মূল লিঙ্কঃ http://rdcu.be/peDK

একই লেখা সামহয়ার ইন ব্লগে দেখুন:এখানে ক্লিক করুন

গবেষণা পত্রটি পাবমেডে দেখুনঃ এখানে ক্লিক করুন

0 comments: