১৩ই ফেব্রুয়ারি ও একজন হুমায়ুন ফরীদি

0


আজ ১৩ তারিখ, পহেলা ফাল্গুন, মনে আছে সব। সেইসাথে একজন মেধাবী মানুষেরও মৃত্যুদিন বটে। কিছু লেখার ইচ্ছা ছিল না, কারণ যারা বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে ভাবেন তারা সকলেই জানেন আজকের এই দিনে বাংলা চলচ্চিত্র কি বিশাল সম্পদ হারিয়েছিল। কিন্তু না লিখলে এক রকম অপরাধবোধ কাজ করছিল।




হ্যাঁ, আমি কান কাটা রমজানের কথাই বলছি। আমার জন্ম বিটিভির স্বর্ণযুগের পরে, তার পরও তার নাটক দেখার সৌভাগ্য আমার হয়েছে। একজন সহজ সরল ভিলেন সাজা যে একজন ভাব মার্কা নায়ক হবার চেয়ে কতটা কঠিন তা সংশ্লিষ্ট ব্যক্তিমাত্রই জানেন। এখনো মাঝে মাঝেই দেখি টুপি দাঁড়ি ওয়ালা পাক্কা বদমাইশের চেহারায় কুটিল মিচকা হাঁসিওয়ালা ফরিদী, “আমি তো পানি কিনি, পানি”। “দুধ দিয়া খাইবা না খালি খাইবা বাজান” মুখের ভাবের কত দ্রুত পরিবর্তন সফলভাবে আনতে পারতেন তা চোখে না দেখলে বিশ্বাস করা যায় না।




যদিও এই কান কাটা রমজান ঘুরে বেড়াই ফেসবুকের ফটোকমেন্টের হাস্যরসে। তাকে নিয়ে ব্যাঙ্গ করা হয়।ভাবতে অবাক লাগে তার মেধাকে আজকাল আমরা এভাবে স্মরণ করছি। এতে অবশ্য একটু সুবিধা হল আমি নির্দ্বিধায় বলতে পারবো বাংলাদেশে এখন পর্যন্ত যে কজন খলনায়ক এসেছেন এবং আসবেন তাদের কেউই হুমায়ুন ফরীদির ধারে কাছে যেতে পারবেন না।




একবার একজনকে বলেই ফেলেছিলাম Marlon Brando (Vito Corleone) কে হারিয়ে দেবার সব যোগ্যতা হুমায়ুন ফরীদির আছে, তাতে সে কি ঝগড়া, মানাতে পারি নি। কিন্তু আমি তা এখনও মন থেকে বিশ্বাস করি।




ভালো থাকুন ওপার জগতে।

0 comments: