বিনামূল্যে দামি জার্নাল পাবার উপায়

0

বেশ কয়েকদিন যাবত অনেকেই জানতে চাচ্ছেন কী করে বিভিন্ন নামি দামি পেইড জার্নালগুলোর আর্টিকেলের সম্পূর্ণ কপি বিনামূল্যে পাওয়া যায়?

তৃতীয় বিশ্বে বাসকারী আমাদের জন্য আসলে এই দামি জার্নালগুলোর মূল কপি টাকা দিয়ে কেনা খুব কষ্টকর, একরকম সম্ভবই না। ইদানিং কালে অনেক ভালো ভালো জার্নালই অবশ্য ফ্রি অ্যাক্সেস জার্নাল। সত্য বলতে কী একটি আর্টিকেলের জন্য তারা যত বড় প্রাইজ ট্যাগ যুক্ত করে তা দেখে টাকার কথা ভেবে আমার ভয়ই লাগে।

তবে আশার কথা হল এই পেইড জার্নালগুলোর অধিকাংশই একটু বুদ্ধি খাটিয়ে ফ্রিতে সংগ্রহ করা যায়। সাধারণত কোন নির্দিষ্ট বিষয়ে প্রাথমিকভাবে জার্নাল খোঁজার জন্য অধিকাংশ মানুষ PUBMED ব্যবহার করে। পাবমেডে প্রতিটি আর্টিকেলের সাথে সাধারণত ফুল ভিউ দেখার লিঙ্ক দেওয়া থাকে। হতে পারে তা পিএমসি তে ইতিমধ্যে দেওয়া আছে বা ওপেন অ্যাক্সেস কিংবা পেইড ধরনের। প্রথম দুটি ক্ষেত্রেতো কোন সমস্যায় নেই। সমস্যা তৃতীয় ঘটনা নিয়ে। সমাধান কী?

পেইড জার্নাল বিনামুল্যে পাবার জন্য আমি সবচেয়ে বেশি ব্যবহার করি www.sci-hub.org ।ব্যবহারের নিয়ম বলছি। প্রথমে একটি কাঙ্ক্ষিত জার্নালের ফুল ভিউ লিঙ্ক কপি করে নিতে হবে। এর উপর sci-hub এ গিয়ে মূল পাতায় যে সার্চ বক্স আছে সেখানে লিঙ্ক বসিয়ে সার্চ দিতে হবে। যদি জার্নালটি তারা খুঁজে পায় তবে সরাসরি ডাউনলোড হতে শুরু করবে। যদি না পায় কিংবা তবে আবার পাবমেডে গিয়ে কাঙ্খিত জার্নালের DOI Number কপি করে এনে Sci-hub এ সার্চ দিতে হবে। আমার অভিজ্ঞতা হল বড় বড় প্রকাশক যেমন এলসেভিয়ার, উইলি, স্প্রিঞ্জার, কারগার ইত্যাদির ক্ষেত্রে এই ওয়েবসাইট ভালো কাজ করে।তবে এখানে কাজ না হলে এমন আরেকটি ওয়েবসাইট হল jxplore । এটির ব্যবহার একটু জটিল তবে এটি নিয়ে বিস্তারিত লিখছি না কারণ এদের ওয়েবসাইটে খুব সুন্দর করে লেখা আছে কোন কোন প্রকাশকের জার্নাল সেখানে পাওয়া যায় এবং কিভাবে তা পাওয়া যাবে।

তাদের সাপোর্টেড পাব্লিশিয়ারের লিঙ্কঃ www.jxplore.com/resources

কিভাবে ব্যবহার করতে হয় তা দেখার লিঙ্কঃ www.jxplore.com/how-to-use

এছাড়াও বই পাবার জন্য libgen.org এবং gen.lib.rus.ec মিররগুলো খুবই ভালো কাজ করে।

0 comments: