বেঁচে থাকার কবিতা

0
বন্ধু আজ তুমি কোথায়?
মনে পরে আজকের দিনটি?
তুমি তো আমায় কথা দিয়েছিলে,
দু জনে মিলে হেঁটে বেড়াবো পদ্মা, শীতলক্ষ্যার তীরে

পাড়ি দিবো আমাদের মা এর মানচিত্র।
ভাতকাপড়ের আর একটু শিক্ষার আলো ছড়িয়ে দিবো অন্ধকার কোনে,
কোথাও বা দিবো একটু চিকিৎসা,
নতুন ধানের ভাত এর তীব্র গন্ধ ছড়িয়ে দিবো না খেয়ে থাকা ঐ ছোট্ট নিরন্ন শিশু দের আঙিনায়।
তারপর হইতো আছড়ে পড়বো কোন এক একান্ত নারীর হৃদয়ে
সিঁদুর, বেদবানী আর অল্প কিছু ভালবাসার শৃঙ্খলে তাকে করবো একান্ত আপন।
কিন্তু সে দিনের দেখা তো আজও পেলাম না বন্ধূ

তুমি তো মজায় আছো আমাকে ছেড়ে গিয়ে,
আজও আমি দৌড়ে বেড়াই, দাপিয়ে বেড়াই সমস্ত শহর, সূর্যোদয় থেকে সূর্যাস্ত।
কি ভাবছো, কেন দৌড়ে বেড়াই? না গো বন্ধু, মানুষ কে ভালবাসতে নই,
দৌড়ে বেড়ায় মানুষের মৃত্যুর খবর আনতে,সবাই মরে গেছে, যাচ্ছে।
এই অগনিত মৃত্যু সংবাদ লিখতে লিখতে আজ আমি ক্লান্ত,
কতো মানুষের কথা লিখব বল তো?
সবাই বলে আমি নাকি ভুল দেখি সবাই বেঁচে আছে,
না না না, কেউ বেঁচে নেই, যারা বেঁচে ছিল ঐ দেখ তাদের ছিঁড়ে খাচ্ছে শেয়াল কুকুরের দল,
ঐ দেখ সেই মানুষ টা যে মানুষটা নিজ পায়ে হেঁটে মানুষের কাছে সাহায্য নিয়ে গেছে,
দেখ তার কিভাবে ব্যাবচ্ছেদ করছে হায়েনার দল,

তুই সত্যিকারে মরে গিয়ে বেঁচে গেছিস রে, তা না হলে আজ তোকে নিয়েও ওরা এভাবেই খেত।
আমাদের শহরে আজ যারা সবার দৃষ্টিতে বেঁচে আছে তারা বেঁচে আছে সবাই কে প্রতারনা করে
এই শহরে রাতের অন্ধকারে জেগে ওঠে বাদুরের দল,
তাদের গুলির শব্দে জেগে পাখি গুলো, কিন্তু জাগে না কোন মানুষ,সবাই যে মৃত্যু ঘুমে ঘুমিয়ে আছে।

ভাবছি আর লিখবো না মানুষের মৃত্যুর ইতিহাস, রাখবো না খোজ তাদের যারা বেঁচে ছিল, আজও আছে,
বেচে দেব সেই মুক্তির স্বপ্ন গুলোকে,বেচে দেব সব প্রতিজ্ঞা যা করেছিলাম তোর কাছে,
করবো না আর নিজের সাথে কোন প্রতারনা,মনে রাখবো না আর কোন মানবতা,
আমি যে ক্লান্ত, অসার।

আবার দেখা করতে চাই তোর সাথে,মৃত্যুর ওপাড়ে।
তুই বন্ধু মরে গিয়ে বেঁচে গেছিস,
আমি বেঁচে গিয়ে মরে যাবো।

__অনেক বানান ভুল থাকতে পারে ক্ষমা সুন্দর দৃষ্টিতে ধরিয়ে দিলে খুশি হবো

0 comments: